চশমা বা কন্ট্যাক্ট লেন্স থেকেও কি করোনাভাইরাস ছড়ায়?

118

অনেকেই চোখে নিয়মিত চশমা বা কন্ট্যাক্ট লেন্স পড়ে থাকেন! নিত্য প্রয়োজনীয় এই অনুসঙ্গ দুটি হয়ত আমরা যথারীতি একই নিয়মে ব্যবহার করে থাকি।
তবে জানেন কি? এর থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস! এজন্য খুবই সাবধানতার সঙ্গে পরিষ্কার হাতে কন্ট্যাক্ট লেন্স পরতে হবে। পাশাপাশি চশমাটিও পরিষ্কার করতে হবে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার দিয়ে।

গবেষকরা বলছেন, চশমা ও কন্ট্যাক্ট লেন্সয়েরও পর্যাপ্ত যত্ন নেয়া জরুরি। নতুন এক গবেষণায় কোভিড-১৯ প্রকোপের মাঝে চোখের সুস্বাস্থ্যের বিভিন্ন দিক উঠে এসেছে। এই গবেষণায় বিশেষ করে উঠে এসেছে কন্ট্যাক্ট লেন্স নিরাপদে ব্যবহার করার বিষয়টি।

কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলুর গবেষক লিন্ডন জোনসের তত্ত্বাবধানে পরিচালিত হয়েছে এটি। তার মতে, মহামারি করোনার প্রাদুর্ভাবেও চোখে লেন্স ব্যবহার করা যাবে নিশ্চিন্তে। তবে সেজন্য হাত দুটি অবশ্যই পরিষ্কার রাখতে হবে। সেই সঙ্গে কন্ট্যাক্ট লেন্সেরও বাড়তি যত্ন নেয়া প্রয়োজন।

এই গবেষণাটি কন্ট্যাক্ট লেন্স অ্যান্ড অ্যান্টেরিয়র আই’ শীর্ষক জার্নালে প্রকাশিত হয়েছে। এতে উল্লেখ করা হয়, যারা কন্ট্যাক্ট লেন্স কিংবা চশমা ব্যবহার করেন তাদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকির বিষয়ে এখনো প্রমাণ পাওয়া যায়নি। যারা এই অনুষঙ্গগুলো ব্যবহার করছেন তাদেরও অন্য সবার মতোই হাত পরিষ্কার রাখা আবশ্যক।

‘কন্ট্যাক্ট লেন্স’য়ের পর্যাপ্ত পরিচ্ছন্নতা এবং ভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিত করতে হবে। যারা চশমা পরছেন তাদের উচিত নিয়মিত তা সাবান-পানি বা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করা। পাশাপাশি হাত দিয়ে নাক, মুখ এবং চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে।