স্বাস্থ্যবিধি না মানায় শাস্তি পাচ্ছে না হার্থা বার্লিন

141

করোনা মহামারির কারণে অনেক দিন বন্ধ ছিল ফুটবল। ফের গতকাল থেকে প্রথম ইউরোপীয়ান লিগ হিসেবে মাঠে গড়িয়েছে জার্মান বুন্দেসলিগা। অনুষ্ঠিত হয়েছে লিগের ৬টি ম্যাচ। এর মধ্যে হার্থা বার্লিন ৩-০ গোলে পরাজিত করেছে হফেনহেইমকে। কিন্তু করোনা পরবর্তী স্বাস্থ্যবিধি গাইডলাইন অমান্য করে প্রতিটি গোলের পর হার্থা বার্লিনের খেলোয়াড়রা সকলে মিলে উদযাপন করেছে। যদিও এ কারণে ক্লাবটি কোন শাস্তির মুখে পড়ছে না বলেই নিশ্চিত করেছে জার্মান ফুটবল লিগ (ডিএফএল)।

গুরুত্বপূর্ণ এই এ্যাওয়ে জয়ের ফলে হার্থা রেলিগেশন জোন থেকে রেহাই পেয়েছে। সে কারণেই হয়ত বা অতি উত্তেজনায় প্রতিটি গোলের পরেই হার্থার খেলোয়াড়রা সামাজিক দূরত্বের নির্দেশনা মানেনি। তবে প্রথম ম্যাচ হওয়াতে এ যাত্রা হয়ত বেঁচে যাচ্ছে হার্থা।

এ সম্পর্কে ডিএফএল’র পক্ষ থেকে বলা হয়েছে, ‘পুরো বিষয় বিবেচনায় তাদেরকে পরামর্শ দেয়া হয়েছে। এ ব্যপারে বিস্তারিত বুঝিয়ে দেয়া হয়েছে। তবে এবার কোন শাস্তি হচ্ছেনা’।

করোনাভাইরাস মহামারি কাটিয়ে কিভাবে ফুটবলকে সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে মাঠে ফেরানো যায় সে সম্পর্কে ৫১ পৃষ্ঠার একটি মেডিকেল ও প্রাতিষ্ঠানিক রিপোর্ট তৈরী করেছে জার্মান লিগ।

গোলের পর তা উদযাপন নিয়ে হার্থা কোচ ব্রুনো লাব্বাডিয়া বলেছেন, ‘গোল উদযাপন ফুটবলেরই একটি অংশ। আমাদের দেহে বেশ কয়েকবার করোনা পরীক্ষা করা হয়েছে। সে কারণেই আমি গোল উদযাপনের অনুমতি দিয়েছি। এই উদযাপন থেকে বিরত থাকতে বলাটা লজ্জার’।

হার্থার খেলোয়াড়রা না করলেও শনিবার অনুষ্ঠিত অন্যান্য ম্যাচগুলোতে গোলের পর সব দলই সামাজিক দূরত্বের নির্দেশনা ঠিকই পালন করেছে।