বাজেটে জীবন-জীবিকার বিষয় অগ্রাধিকার পাবে

100

২০২০-২০২১ অর্থ বছরের জাতীয় বাজেটকে কল্যাণমূখী রাখতে জীবন ও জীবিকার বিষয় সর্বোচ্চ অগ্রাধিকার পাবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি আজ বুধবার ম্যাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৫ এর নর্দান রুট- এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তাঁর বাসভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে যুক্ত হয়ে এ কথা বলেন।

আজ থেকে ১১তম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন শুরু হতে যাচ্ছে। এই অধিবেশনে ২০২০-২০২১ অর্থ বছরের জাতীয় বাজেট পেশ হবে। করোনার এই মহামারীকে সামনে রেখে গণমূখী ও কল্যাণমূখী বাজেট পেশ হবে বলে জানান সেতুমন্ত্রী।

তিনি বলেন, জীবন ও জীবিকার বিষয়কে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে গণমূখী ও কল্যাণমূখী বাজেট আগামীকাল (অধিবেশনের দ্বিতীয় দিন) জাতীয় সংসদে উত্থাপিত করা হবে। বাজেট প্রণয়নের আগে দীর্ঘ সময় নিয়ে অংশীজনদের মতামত, পরামর্শ এবং অর্থনীতিবীদদের অভিজ্ঞতা ও পার্টির ইশতেহারের সাথে সমন্বয় করেই বাজেট প্রণয়ন করা হবে।

বাজেট প্রণয়নে পরামর্শ নেওয়া হয় না, বিএনপি মহাসচিবের এমন মন্তব্য সত্যের অপলাপ বলে অভিহিত করেন বায়দুল কাদের।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলের মতামত নিয়েই যে কোনো সিদ্ধান্ত গ্রহণ করেন। সরকার ও দলের অভ্যন্তরে সবার সাথে আলাপ আলোচনা করেই সিদ্ধান্ত নেন। দেশের রাজনৈতিক দলগুলোর মাঝে একমাত্র আওয়ামী লীগেই গণতন্ত্র চর্চা হয়ে থাকে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প পদ্মাসেতুর কাজ এগিয়ে চলছে। আজ সেতুর ৩১তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে সেতুর ৪ হাজার ছয়শত ৫০ মিটার দৃশ্যমান হবে।